ডাক্তারের সাথে পরামর্শ নিয়া এবং USG এ ভ্রুনের অবস্থান ণিস্চিত করার পর গর্ভপাতের জন্য MM Kit ব্যবহার করা শ্রেয় নচেৎ এক্টোপিক প্রেগনেন্সির কারনে জীবন নাশের ঝুঁকি হতে পারে ।

ডাক্তারের  সাথে  পরামর্শ  নিয়া   এবং   USG এ  ভ্রুনের  অবস্থান  ণিস্চিত  করার  পর গর্ভপাতের  জন্য    MM Kit  ব্যবহার  করা  শ্রেয়  নচেৎ   এক্টোপিক  প্রেগনেন্সির  কারনে  জীবন  নাশের  ঝুঁকি  হতে  পারে । 

 পিরিয়ড  মিস  হলেই লোকলজ্জার  ভয়ে  অনেক  দম্পতি  ঔষধের দোকান / ফার্মেসি  থেকে  MM Kit  ক্রয় করে  ব্যবহার  করেন  গর্ভপাতের  জন্য ।  অনেক  সময়  প্রেগনেন্সিরটেস্ট  ও  করান  না ।

  উক্ত  কীট  খাওয়ার  পর  ফোঁটা  ফোঁটা  রক্ত  গেলেই  মনে  করেন  গর্ভপাত  হয়েছে ।

চাঁদপুরের  সোহাগি বয়স  ৩০. ২  মাসের  গর্ভ  নিয়া  আমার  কাছে  আসেন এবং  প্রতিদিন  রক্ত  যাচ্ছে  বলেন । আরও  কিছু  উপসর্গঃ  থাকায় তাঁর  প্রেগনেন্সি থলের  অবস্থান  এবং  ভ্রুনের  অবস্থা  জানার  জন্য  USG  করা  হয় ।

USG এর  ছবিতে  স্পস্ট  বুঝা  গেলো  ভ্রুনটি  ৮ + সপ্তাহ  ও  জরায়ুর  বাইরে  এবং জীবিত ।  এই   এক্টোপিক  প্রেগনেন্সি  কিনতু  টিউবে  নয় .; গর্ভাশয়  এর  উপরে  বলেই  এতো  বড়  হয়েছে – টিউবে  হলে  টিউব   আরও  আগে ফেঁটে  যেতই  যা  রোগীর  জরুরি  অবস্থা  সৃস্টি  করতো ।

এই  ধরনের  এক্টোপিক  প্রেগনেন্সি  কিন্তু  ভয়াবহ । যেহেতু  অনেক  বড়ো শুধু    Methotrexate  injection এ  কাজ  হবেনা ।  সুতরাং ..তাঁর  স্বামীকে  কাউন্সিলিং  করলাম   জরুরিভিত্তিতে  অপারেশন  করার  জন্য । তিনি  বুঝে  রাজি  হলেন ।  অপারেশন  হয়েছে  চাঁদপুরের  কোন  এক  ক্লিনিকে ।  রোগীর স্বামী   জানান  এখন   তিনি  ভালো আছেন ।

 আলহামদুলি্লাহ ।

আমার  অনুরোধ . ডাক্তারের  পরামর্শ  ছাড়া MM Kit   ব্যবহার  করবেন  না ।