পুরুষ বন্ধ্যাত্ব নিবারনে অন্তর্বাস বাছাইঃ

ভ্রুন তৈরিতে পুরুষের বীজ কোষ/ শুক্রানু এবং মেয়েদের বীজকোষ/ ডিম্বাণু অত্যাবশ্যক। শুধু ডিম্বাণু ও শুক্রানু হলেই হবে না, গুনগত মানের পাশাপাশী সংখ্যাও অতীব প্রয়োজন। বিশেষ করে পরিপক্ব ডিম্বাণুকে নিষিক্ত করেত পর্যান্ত পরিমান সঠিক আকুতির শুক্রানুর দরকার। শুক্রানু তৈরি হয় টেষ্টিস বা শুক্রাশয় থেকে । শুক্রাণুর উৎপাদন প্রক্রিয়া সঠিক ভাবে সম্পন্ন হওয়ার জন্য পুরুষ হরমোনের পাশাপাশি রোজকার সুস্থ্য জীবনযাত্রা বিরাট ভুমিকা রাখে।
বিভিন্ন গবেষণায় দেখা গিয়াছে অন্তবার্স, শুক্রানুর সংখ্যা , ঘনত্ব ও গুনগত মানের (গতিশীল ও সঠিক আকৃতি) উপর বিরাট প্রভাব ফেলে।

ছিদ্র বিহীন ( নাইলম) আঁটসাঁট অন্তবার্স শুক্রাশয় অঞ্চলেরর তাপমাত্রা / উষ্ণতা বৃদ্ধি করে। উষ্ণতা বা বেশি তাপমাত্রা শুক্রানুর উৎপাদন প্রক্রিয়াকে/ পদ্ধতিকে বাঁধাগ্রস্ত করে ফলত শুক্রানুর সংখ্যা ও গুনগত মানের বিঘ্ন ঘটে।

উপরোন্তু আটসাট অন্তর্বাস শুক্রাশয়ে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটায় বলে শুক্রানুর উৎপাদান প্রক্রিয়া সম্পন্ন হয় না। ফলত পুরুষ বন্ধ্যাত্ব হতে পারে।
গবেষণায় আরও বলা হয়েছে যারা ঢিলাঢালা আরামদায়ক অন্তবার্স পরিধান করেন তাদের শুক্রানুর সংখ্যা, গতিশীলতা ও আকৃতি বেশি ভাল থাকে।
সুতরাং , অন্তর্বাস বাছাই অপরিহার্য।
অতএব আসুন আমরা জেনে নেই কি ধরনের অন্তবার্স ছেলেদের পরিধান করা উত্তম। সঠিক মানের ঢিলেঢালা ও আরামদায়ক ছিদ্র যুক্ত/ সুতি অন্তবার্স পরিধান করা উত্তম সিন্ধান্ত , যারা বাবা হতে চান।