মহিলা বন্ধ্যাত্বের অন্যতম কারন টিউব বন্ধ :

মহিলা বন্ধ্যাত্বের  অন্যতম  কারন  টিউব  বন্ধ : 

চলুন  আমরা  জানি  টিউব  সম্বন্ধে – মেয়েদের  জরায়ুর  উপরের  দুপাশ থেকে  ২ টি  ফাঁপা  নল  ডিম্বাশয়  পর্যন্ত বিস্তৃত  থাকে এবং  ২ টিরই  জরায়ুর  ভিতরের  সাথে  যোগসূত্র  রয়েছে । টিউব  ২ টিকে  ডিম্বোনালি  বা  ফ্যালোপিয়ান  টিউব(Fallopian Tube ) ও  বলা  হয় । উক্ত  টিউবের  শেষপ্রান্তে  আংগুলের  মতো  ফিমবিরিয়া (fimbria )আছে -যা  ডিম  ধরে  টিউবে   প্রবেশ  করায় ।

পক্ষান্তরে . ডিমের  আকর্ষনে  যৌনপথ  এবং  জরায়ু  পাড়ি  দিয়া  পুরুষের  শুক্রানু  টিউবে প্রবেশ  করে  তথায় অপেক্ষমান  ডিম্বানুকে  নিষিক্ত  করলেই   ভ্রুনের  সৃষ্টি  হয় । ভ্রুনের  কোষ  বৃদ্ধি   ও  পুষ্টি  যোগান  এই  টিউবে  শুরু  হয় এবং  ৪-৫ দিন  শেষে টিউব থেকে  জরায়ুতে  গিয়া  প্রতিস্থাপিত  হয় এবং  মা  থেকে  গর্ভফুলের  মাধ্যমে  খাদ্য  নিয়া  পুর্নাংগ  বেবি রূপ  নেয় ।  আশা  করি  .সন্তান  ধারনে  টিউবের  ভূমিকা  সবার  বোধগম্য  হয়েছে ।

প্রজননতন্ত্রের  টিউব  অংশটি বন্ধ  হলে  নারী  বন্ধ্যাত্ব  ঘটে ।

আজ  আমরা  জানবো  টিউব  বন্ধের  কারনগুলো 😕

যৌন সংক্রামক /যৌনবাহিত  রোগ  যেমন  chlamydia  gonorrhoea  দ্বারা  নারী  আক্রান্ত  হলে । এসব  জীবাণুগুলো  পুরুষ  সংগী  থেকে  সহবাসের  মাধ্যমে  আসে ।

* যৌনবাহিত রোগ  হলে  সংশ্লিস্ট  সংগী /সঙ্গিনীর  একইসাথে  পুরো  চিকিৎসা  করতে  হবে ।  মনে  রাখতে  হবে  নিরাপদ  সহবাসই  সুস্থ্য রাখে  প্রজনন  ক্রীয়াকে  ।

* পেলভিক  ইনফেকশন  হলে -জরায়ুর  উপরের  অংশ ..টিউব .ডিম্বাশয়  বস্তিকোটরের  পাতলা  পর্দা (pelvic peritoneum ) এবং  পেলভিক

শিরা   প্রদাহকে  pelvic  inflammatory  disesse   বা  PID   বলে ।

* প্রজনন  অঙ্গের  বা আশে _পাশে  অপারেশন  হলে ।

*পেল্ভিক  টিবি  হলে

*  এন্ডমেট্রিওসিস প্রজনন  অংগগুলোকে  একসাথে এঁটে  জট  পাকালে ।

* আগে  টিউবে  প্রেগনেন্সি হলে ।

*  পূর্বে এম আর (MR)D&C হলে ।

* গর্ভপাত  হলে .কৃমিনাল  গর্ভপাতে বেশি  টিউব  ব্লক  হয় ।

* প্রসবের  পর  ইনফেকশন (puperal  sepsis ) . হলে ।

ডাঃ নুরজাহান বেগম

সহযোগী অধ্যাপক (বন্ধ্যাত্ব ও প্রজনন)

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়