প্যাপ টেস্ট (Pap’s Smear/ Test) কি ? এই টেস্ট এর উপকারিতা ও পূর্ব -পরবর্তী শর্তবোলী কি কি ?প্রেগনেন্সিতে উক্ত টেস্ট করা যাবে ?কখন এই টেস্ট শুরু করা হয় ?

প্যাপ টেস্ট (Pap’s Smear/ Test) কি  ? এই  টেস্ট  এর  উপকারিতা  ও পূর্ব -পরবর্তী শর্তবোলী  কি  কি ?প্রেগনেন্সিতে  উক্ত  টেস্ট  করা  যাবে ?কখন এই  টেস্ট  শুরু  করা  হয় ?

প্যাপ টেস্ট হচ্ছে  জরায়ুর  মুখের  কোষের  পরিবর্তন  মাইক্রোস্কোপের  সাহায্য  নির্নয়ের  টেস্ট ।  এটি  সার্ভীক্যাল  ক্যান্সার  স্ক্রিনিং  এর  জন্য  খুব  ভালো  টেস্ট । উক্ত  টেস্ট  করার  পূর্বে   ও পরে  কিছু  সতর্কতা  মেনে  চলতে  হয়  ।

পূর্ব  সতর্কতা :

 ১ । ৩ দিন  আগে  থেকে  যোনিপথে  জেলি .ফোম  ডুস.  ট্যাম্পুন.  সাবান . ক্রিম  ব্যবহার  করা  যাবেনা ।

২ । ২ দিন  আগে  থেকে  সহবাস  বন্ধ রাখতে  হবে  ।

৩। বাথ  টাবে  sampoo   সাবান   রাসায়নিক  পদার্থ  দিয়া  ৩ দিন  আগে  থেকে  ডুবে  থাকা  যাবেনা ।

৪ । মাসিকের  ১০ থেকে  ২০ দিনের  মধ্যে  প্যাপ

টেস্ট  করতে  হয়  ।

পরবতী  সতর্কতা:

১ ।  ২ দিন  সহবাস  বন্ধ  রাখতে  হবে ।

২ । টেস্ট  এর  পর  রক্ত  মিশ্রিত  স্রাব  বা  রক্ত দেখা  দিলে  ৩ দিন  বা  রক্ত যাওয়া  পর্যন্ত  সহবাস  বন্ধ  রাখতে  হবে ।

সতর্কতা অবলম্বনের  সুবিধা  কি  কি –

* সঠিক  রিপোর্ট  ।

* জরায়ুর  মুখ  দিয়া  HPV শরীরে  প্রবেশ  করতে  পারে  না ।

প্রেগনেন্সির  প্রথম  ৩ মাসে  উক্ত  টেস্ট  করা

 যাবে ।  

সাধারনতঃ  ২১ বছর  বয়স  থেকে  বিবাহিত  মেয়েদের  এই  টেস্ট  শুরু  করতে  হয়  অথবা  যৌনকর্মে  লিপ্ত  হওয়া  ৩ বছর  পূর্ন  হলেই  এই  টেস্ট করা  প্রয়োজন ; যেটি  আগে  হবে ।

টেস্ট  সম্বন্ধে  কিছু  জানা  আমাদের  জরুরী ।  কারন  সঠিক  রিপোর্ট  রোগ  নির্নয়ের   সহায়ক ।  আর  রোগ  নির্নয়  হলে  চিকিৎসা  খুবই  ফলদায়ক  হয় ।

কাজেই.   যাঁরা  টেস্ট  দেন  এবং    টেস্ট  করান   তাঁদের  নিয়মাবলী  বলা  ও  মেনে  চলা  খুবই  দরকার । পরীক্ষাগারের  সংগ্রহকারী  ব্যক্তি  ও  ডাক্তারকেও  পারদর্শী   হতে  হবে । ভালো মানের  ল্যাব  থেকে  টেস্ট  করা  প্রয়োজন ।