কিভাবে শিশু জন্ম হয় :

কিভাবে  শিশু  জন্ম  হয় :

ছেলেদের  প্রজনন গ্রন্থির  নাম  অন্ডকোষ  বা  testis এবং  মেয়েদের প্রজনন  গ্রন্থি  হচ্ছে  গর্ভাশয়  বা  ovary(ওভারি )

টেস্টিস  ও ডিম্বাশয়  থেকে  যথাক্রমে  উৎপন্য  হয়  শুক্রানু এবং  ডিম্বানু  (  বাচ্চা  হওয়ার    জন্য  ছেলেদের  অপরিহার্য  কোষ -শুক্রানু  ) . পক্ষান্তরে .  ডিম্বানুই  হচ্ছে  বাচ্চা  হওয়ার  জন্যই মেয়েদের  প্রজনন  কোষ  যা  ডিম্বাশয় থেকে   বের  হয় (মেয়েদের  প্রজনন   গ্রন্থির থেকে  মুক্ত   হয় ।

প্রতিটি  মেয়ে  নির্দিষ্ট  সংখ্যক  ডিম  নিয়া  জন্ম  নেন । ঐ  ডিমগুলো  থাকে  ২ ডিম্বাশয়ে  হরমোনের  প্রভাবে  যৌবন / প্রজননকালে ঐ  নির্দিষ্ট সংখ্যক  ডিম  থেকে    বেশ   কিছু  ডিম  বড়  হতে  শুরু  করে  ও  প্রতিমাসে  ১ টি  মাত্র  ডিম  পূর্নতা  প্রাপ্ত  হয়  যেকোন  ১ টি  ওভারি তে এবং  মাসিকের  ১৪ দিন আগে  ডিম্বাশয়  থেকে মুক্ত  হয়ে -এ  পদ্ধতিকে  ওভুলেশোন বলে  ।   বড়  হতে  শুর করা  ডিমগুলো  নস্ট  হয়  বলে  প্রতিমাসে  মজুদ  ডিমের  সংখ্যা  কমতে  থাকে । ওভুলেশোন   হলে  ডিম্বানু   মেয়েদের  টিউবে .অবস্থান করে ।

 মেয়েদের  ওভুলেশোনের  সময়   বিবাহিত  দম্পতির   মিলন  ঘটলে  টিউবে  অপেক্ষমান  মেয়েদের  পরিপক্ক   ডিম্বানু  ছেলেদের   শুক্রানুর  সাথে  মিলিত  হয়ে  ভ্রুন  তৈরি  হয় ; মায়ের  জরায়ুতে  উক্ত  ভ্রুন  গর্ভফুলের  মাধ্যম  মা  থেকে  পুস্টি নিয়া  পরিপূর্ন  শিশুর  রূপ  পায় ।

সম্ভাব্য  সময়ে  মা  স্বাভাবিক পদ্ধতিতে  বাচ্চা  প্রসব করে বা  সিজার  করে  ডাক্তার  জরায়ু  থেকে  বের  করেন ।

ডাঃ নুরজাহান বেগম

সহযোগী অধ্যাপক (বন্ধ্যাত্ব ও প্রজনন)

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়